শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০১৬

ভালোবাসা

চলমান সময়ের সবচেয়ে কম দামী এবং মুল্যবান জিনিসের একটি হচ্ছে ভালবাসা।যে যেভাবে এটাকে গ্রহণ করছে,ভালবাসা তার কাছে তেমন।যে কখনো ভালবাসা পায়নি সে জানে একটু ভালবাসার স্বাদ কতটা মিষ্টি, আর যার কাছে ভালবাসা অহরহ আসছে তার কাছে এটি নিতান্তই একটা শব্দ। প্রেম নামক একটা শব্দ আছে যার জন্যে আজ ভালবাসা কলংকিত।ভালবাসা হয় নিজে নিজে কিন্তু প্রেম! ভালবাসাকে ব্যবহার করে প্রেম নামক খেলাটি এখন জনপ্রিয়। আমরা সবাই খেলোয়াড়। কিন্তু কেউ প্রায়োগিক নই।

ভালবাসা কখন জম্ম নিবে কেউ বলতে পারবেনা,তবে জন্মানোর পর নিজের চিন্তা ধারায় কিছুটা পরিবর্তন ঘটে, যে বুঝতে পারে সে অনায়াসে বলে ফেলে 'ভালবাসি' এটা বলতে একটা যোগ্যতা প্রয়োজন পড়ে।একটা মাধ্যম লাগে।যার নাম প্রেম। প্রবাদে শুনেছিলাম, "জীবে প্রেম/দয়া করে যে জন,সেজন সেবিছে ঈশ্বর"
বর্তমান সময় তাই বেশি বেশি প্রেম নিয়ে ব্যস্ত।ভালবাসা কোথায় যেন হারিয়ে গেছে,শুধু শব্দ টা রয়ে গেছে।
তবে ভালবাসা ঠিক হারিয়ে যায়নি,গুপ্ত আছে। কারো কারো প্রতি ভালবাসা টা হয়ে যায়,মিশে থাকে রক্তে,শরীরের প্রতিটা শিরায় শিরায়,নিশ্বাসেও তার গন্ধ আসে। আর সে ভালবাসা টা হচ্ছে বাবা,মা,ভাই বোনের ভালবাসা।কখনো বলতে হয় না,প্রেম নামক শব্দটা ও ব্যবহার করতে হয় না,পরিমাণ ও মাপা যায় না।শুধু মাঝে মাঝে উপলদ্ধি করা যায় যা সবাই পারে।
ভালবাসা প্রকাশের শত পথ,শত বাক্য তৈরি ; না সেই পথে সবাই হাটতে পারে আর না সবাই বাক্য গুলো সঠিক ভাবে প্রয়োগ করতে পারে।
তাই পূর্বকথা-ভালবাসতে একটা যোগ্যতার প্রয়োজন পড়ে,আর সেটা প্রকাশ করতেও যোগ্যতা লাগে।

1 টি মন্তব্য: