শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০১৬

নীরব (১ম পর্ব)

সারাদিন ঘুরে ফিরে রাত ১১টায় বাসায় ফিরলাম।নামাজ হয় নি।অনেক ক্লান্তি লাগছে,পেটের ইদুর টাও অলরেডি দোড় ঝাপ শুরু করে দিছে।নিজের রুমে এসে সোজা বিছানায় পড়ে গেলাম। বালিশের উপর মাথা দিয়ে উল্টো হয়ে শুয়ে গেছি।আহ,ভাল লাগছে।এখন আর উঠতে পারবো না,পেটে ইদুর কেন বাঘ আক্রমণ করলেও না।চোখের পাতা দুটো বন্ধ করা মাত্রই....
ক্রিং ক্রিং ক্রিং
চোখে ঘুম নিয়েই কথা বলছি, অনেকটা মাতাল দের মত। 'হে রে বল' ওই পাশ থেকে উত্তেজিত শব্দ
'নীরব তুই কই? এক্ষুনি ব্রীজের নিচে চলে আয়'
'পরে আসবো রে, খুব ঘুম পাচ্ছে'
'আরে ব্যাটা তারাতারি আয়,আবির কাদতেছে,বলতেছে সুইসাইড করবে"

ঘুমটা পরক্ষনেই মিলিয়ে গেল।উঠে বসলাম।আর সময় নেই, এক্ষুনি বেরিয়ে পড়তে হবে নইলে আবির কখন কি করে বসে!
গায়ের গেঞ্জি টা খুলে,আলমারি থেকে নতুন একটা গেঞ্জি নিয়ে রওনা দিলাম। আম্মু বকতেছে-এই মাত্র বাসায় ফিরে আবার কোথায় যাচ্ছিস? মাস্টার্স শেষ করলি এইবার কিছু একটা কর,আর কতদিন এভাবে থাকবি? '
আমি কানে কিছুই নিলাম না,আমার প্রানের দোস্ত কাদতেছে আগে ওখানে গিয়ে ওর কান্না থামাই।আব্বুর কোর্ট থেকে ১০হাজার টাকাও নিয়ে নিলাম,যদি প্রয়োজন পড়ে যায়! আব্বু একটু বকতে পারে, তাতে কি? বন্ধুর জন্যে সবই শুনতে রাজি...
সুইসাইড করবে বলছে তার মানে নিশ্চয় রিয়ার সাথে কিছু হয়েছে। আবির আর রিয়ার রিলেশনশিপ টা ভার্সিটির শুরুর দিক থেকে।রিয়া অবশ্য আমার সাথে একি কলেজে পড়েছে,অনেক চঞ্চল স্বভাবের।আবির কে কাদাতে পারে খুব সহজে। হয়ত আজও তেমন কিছু করেছে,আর আমি নিশ্চিত রিয়াই কিছু করেছে নইলে আবির এমন সিদ্ধান্ত নিতো না।আজ রিয়ার খবর আছে যদি আবিরের কিছু হয়! সিদ্ধান্ত নিয়ে নিছি
ভার্সিটি তে অন্যান্য বন্ধুরা আমাদের বন্ধুত্ব দেখে হয়ত হিংসে করে।আমার নাম নীরব,নামের সাথে মানুষ টার কোনো মিল নেই তবে আবির বলে আমার ণামটা নাকি যথার্থ। কেন! সেটা আমিও জানিনা।আবিরের একটা বদ অভ্যাস ছিল। আমার নামে কেউ লুকিয়ে কিছু বললেও আবির ঠিক জানতে পারতো আর ওকে শায়েস্তা করতো।আমি জানতেও পারতাম না,সব বন্ধুরা আড্ডায় বসলে তখন কেউ কেউ বলে ফেলে "এই জানিস নিরব, আজ অমুক কে আবির তর জন্যে বকা ঝকা করছে,তমুকের সাথে ঝামেলা করছে" আবির থামিয়ে দিত ধমক দিয়ে।এই হচ্ছে আমার জানের দোস্ত!
একমাত্র রিয়া কে ছেড়ে দিতাম। আবিরকে সে ভালবাসে,তাকে রাগিয়ে,কাদিয়ে তারা নিজেদের সম্পর্ক আরো মজবুত করুক" তাছাড়া আর কেউ আবির কে নিয়ে একটা শব্দ উচ্চারণ করবে সেটা আমি থাকতে কখনওই নয়।কিন্তু আজ যদি আবির সত্যি ই সুইসাইড করে তাহলে রিয়া কে ও ছাড় দিবো না আমি।
মাথায় অনেক চিন্তা নিয়ে বাড়ি থেকে বেরিয়ে গেলাম। এত রাতে বাইক নিয়ে বের হলে সমস্যা,আমার আবার লাইসেন্স নাই।আব্বুর গাড়ি তে হাত দেয়া যাবে না,একে টাকা নিয়েছি না বলে এখন যদি গাড়ি টাও নেই তাহলে আমি যে বখাটে আর বেয়াদব ছেলেদের মধ্যে পড়ে গেছি সে বিষয়ে আব্বুর আর কোনো সন্দেহ থাকবেনা। দাড়িয়ে থাকার সময় নেই।আমাদের এলাকা টা সংরক্ষিত,তাই গাড়ি চলাচল ও বন্ধ।কোনো উপায় না পেয়ে পাশের বাড়ির আংকেল কে ইমারজেন্সি ডেকে তুলে উনার গাড়িটা নিয়ে নিলাম।
মাঝপথ এ পৌছে আবির কে ফোন দিলাম।রাত তখন ১১:৪০ বাজে।রিং হচ্ছে কিন্তু কেউ তুলছেনা।অন্য একজন কে দিলাম,রিসিব করেই 'কি রে নিরব, তর আসতে আর কতক্ষন? আমরা ত আবির কে আটকে রাখতে পারছিনা,তুই তারাতারি চলে আয় প্লিজ'
বলেই কেটে দিল।
আমারও মাথা এলোমেলো হয়ে যাচ্ছে,আবির কেন এমন করছে? কিছুই বুঝতেছিনা।
অনেক দ্রুত চালাচ্ছি গাড়ি।আইন মানতে পারবো না এখন, তাহলে আবিরকে হারাতে হবে।
দীর্ঘ পথ পাড়ি দিয়ে অতঃপর পোঁছে গেলাম ব্রীজের নিচে।রাত তখন ১১:৫৫। গাড়ি থেকে নেমে দাঁড়ালাম, কিন্তু কই! ব্রীজের নিচ টায় তো কাউকে দেখছিনা।ফোন দিলাম আবির কে।রিসিভ করলো অন্য এক ফ্রেন্ড। "আবির কোথায়? কিছু করে ফেললো না তো! '
"তুই কই?"
"আমি ব্রীজের নিচে,তারাতারি বল তোরা কোথায় আছিস?"
"শুন,রাতুল ভাইয়ের দোকানের পিছনে একটা ক্লাব ঘর আছে না? ওখানে চলে আয় তারাতারি '
ক্লাব ঘরের কাছে গেলাম, দরজা টা মনে হচ্ছে খোলাই আছে।কিন্তু কোনো আলো জ্বলছে না।বুঝতেছিনা কিছু।দরজায় ধাক্কা দিয়ে বেড়িয়ে যেতেই....
রং বেরং এর আলো জ্বলে উঠলো,আবির জড়িয়ে ধরে বললো -হ্যাপি বার্থডে দোস্ত, মেনি মেনি হ্যাপি রিটার্নস অফ দ্যা ডে'
একে একে রিয়া আর সব বন্ধুরা বেড়িয়ে আসলো, শুভেচ্ছা জানালো। 
আমি অবাক হয়ে গেলাম। ঘরির দিকে তাকিয়ে দেখি ১২:০৩। আজ আমার বার্থডে মনেই ছিল না সেটা।
এই মধ্য রাতে এমন একটা আয়োজনের আয়োজক আর প্রতিষ্ঠাতা কেবল আবির ই হতে পারে।কিন্তু তবুও রাগ হলো অনেক।এত বড় মিথ্যে টা তোরা কিভাবে বলতে পারলি?"
"না হলে তো তুমি আসতে না" রিয়া বললো।
আরো রাগ হলো " তাই বলে মিথ্যে! "
আবির এসে "আরে দোস্ত, আর রাগ করিস না তো,চল এইবার একটু এঞ্জয় করি "
শুরু হলো আড্ডা,খাওয়া দাওয়া,নিরব রাতে নিরবের সাথে ঘোরা ফেরা।
চলবে...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন