শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০১৬

নীরব ভালোবাসা

ফেসবুকে অনেক দিন পর আসলাম। ফাইনাল এক্সাম,নীরবের আব্বু মারা যাওয়ায় তাদের গ্রামের বাড়ি ভ্রমন,সব কিছু মিলিয়ে অনেকদিন হলো ফেসবুকের দিকে উকিও দেইনি।অনেক ঝামেলা গেল কিছুদিনের মধ্যে,নীরব আর তার আম্মুর উপর দিয়ে যে ঝড় গেল তার বর্ণনা কয়েকটি বাক্য দিয়ে হয়ত প্রকাশ করা সম্ভব নয়
মেসেজিং এ গেলাম। একটা মেয়ের ১৩৭ টা মেসেজ জমে গেছে, হায় আল্লাহ কে এটা! এত মেসেজ কিসের! ৫মিনিট আগেও একটা মেসেজ আসছে 'ভাল থেকো নীরব, আমি তোমাকে ভালবেসেছি আর আজীবন বাসবো '
উফফফ! অনেক আফসোস লাগছে, যদি আর একটু আগে আসতে পারতাম তাহলেই ওকে পেয়ে যেতাম! 
মেসেজ গুলো সব পড়লাম।অনেক খারাপ লাগছে,প্রতিটা মেসেজের সাথে এক নিবীড় ভালবাসা, কষ্টকর কথা,পাহারের মত বিশাল বিশাল দুঃখের ভান্ডার মিশানো।

আর কিছু না ভেবে রিপ্লাই দিলাম "হ্যালো আপু,আছেন?"
কিন্তু কোনো উত্তর নেই।রাতে আবার গেলাম ফেসবুকে।তখনো রিপ্লাই আসে নি,এমনকি মেসেজ টা এখনো seen হয় নি।অবাক লাগছে! 
যে মেয়ের প্রতিটা মেসেজের ভাষা ছিল 'নীরব তুমি কোথায়,প্লিজ একটি বারের জন্যে আমার সাথে কথা বলো' 'তোমাকে ছাড়া একেকটা দিন আমার কাছে একেক বছরের মত লাগছে' 'নীরব , তোমার পছন্দের প্রিয় রং এর শাড়ীটা আজ আমি পড়ে আছি,তুমি কোথায় নীরব? একবার আমার দিকে তাকিয়ে দেখবেনা তুমি? তোমার নীল পড়ীকে আজ কতটা সুন্দর লাগছে সেটা তুমি ছাড়া আর কারো চোখে পড়বে না" 'প্লিজ ফিরে এসো নীরব ' সে মেয়ে এখনো আমাকে মেসেজ এর রিপ্লাই টাও করলো না।
আমি নীরব আহমেদ। ভার্সিটি তে পড়ছি এখন,আমাদের ক্লাসে আরো একজন নীরব আছে।ওর নাম আশরাফ রহমান।কিন্তু দুজনের ডাক নাম ই নীরব। এইতো কিছুদিন আগে ইয়ার ফাইনাল পরিক্ষার আগের দিন ই ওর বাবা স্ট্রোক করে মারা গেল।পরিক্ষা টা আর দেয়া হলো না,মুটামুটি দারিদ্র পরিবারের ছেলে ও।সবাই এক্সাম দিলাম,শুধু ও ছাড়া, এক্সাম শেষে ঘুরে আসলাম ওদের গ্রামে।আন্টিকে দেখে সহ্য করা যাচ্ছিলো না,আর নীরবের দিকে তাকিয়ে আমার নিজেরই কান্না চলে আসছিল,আমি জানি না ও কিভাবে নিজেকে শক্ত করে রেখেছে,হয়ত ছেলেদের কান্না করা নিষেদ তাই ও শুধু নিয়ম টাই পালন করে যাচ্ছে।ফিরে আসার সময় আমাকে একটা চিঠি দিল,উপরে নাম লিখা ছিল নীলপরী নিলাঞ্জনা।কে?' জিজ্ঞেস করতেই বললো 'একজন দুর্ভাগী '
বাকিটা বুঝে নিলাম
আমি বুঝলাম না কেন মেয়েটি আমাকে এসব মেসেজ দিল,আমি তো অকে চিনিওনা।হঠাত ই মাথায় ধরা দিল নিরবের কথা।আচ্ছা,মেয়েটি ওই নীরবের কথা বলছে না তো! 
ফেসবুকে আমার নাম আর নীরবের নাম একি, দুজনের ভার্সিটি নাম এক।হয়ত এইজন্যেই মেয়েটি....
তাড়াহুড়ো করে মেয়েটার প্রোফাইল চেক করলাম। শেষ স্ট্যাটাস টা ছিল 'আজও তোমার অপেক্ষায় কিন্তু ফেরার পর থেকে তুমার পালা'
বুঝলাম কার জন্যে লেখাটি।
নীরবের ওই চিঠিটা আমি এখনো পোস্ট করিনি,কারো চিঠি পড়া অন্যায় কিন্তু আমি এখন পড়তে চাই।চিঠিটা খুলে নিলাম...
"প্রিয় নীলপরী,
আমাকে নতুন পথে হাটতে হবে যেখানে শত কাটা বিছানো, তোমাকে নিয়ে হাটার খুব ইচ্ছে ছিল কিন্তু তোমার পা তো খুব নরম, কেটে যাবে আর তোমার মন সেতো মোমের মত, অল্পতেই গলে যাবে তাই তোমাকে নিতে পারলাম না,পথের ঠিকানা তুমি পাবে না,সময় নষ্ট করো না.
ইতি
তোমার নিশাচর"
অনেক খারাপ লাগলো। ফেসবুকে নীরবের আইডি টা চেক করলাম কিন্তু ডিয়েক্টিভ।
পরদিন ফেসবুকে আবার আসলাম, মেয়েটিকে রিকুয়েস্ট দিয়েছিলাম, এক্সেপ্ট হয় নি।আবার ওর টাইমলাইন টা চেক করলাম, ওর কাছের কেউ একটা পোস্টে তাকে ট্যাগ করলো। জানতে পারলাম মেয়েটি আর নেই।
কিছু ভালবাসা নিরবেই নীরবের মত কেদে যায়,যার কোনো সমাপ্তি নেই।ফলাফল শুন্য
শুধু আফসোস মেয়েটিকে কিছু জানানোর সুযোগ টাও পেলাম না।
অতঃপর.....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন