শুক্রবার, ১ জানুয়ারী, ২০১৬

উইকিপিডিয়া:ডিজিটাল বিশ্বকোষ

উইকিপিডিয়ার নাম শুনেনি এমন শিক্ষিত,প্রযুক্তি মনষ্ক লোক কমই আছে।বিশেষ করে ইন্টারনেট ব্রাউজ করা যাদের নিত্যদিনের রুটিন, তারা শুধু জানা নয়,হয়ত ইতোমধ্যে নিজেদের এর সাথে জড়িয়ে নিয়েছে। এটি হচ্ছে বহুভাষা ভিত্তিক, ওয়েব-বেজড বিশ্বকোষ যেটিতে আমার আপনার মত যে কেউ যেকোনো বিষয়ে লিখতে পারেন। উইকিমিডিয়া ফাউন্ডেশন নামে একটি অলাভজনক সংস্থার হাতে ন্যস্ত আছে এর পরিচালনার দায়িত্ব। এটি বিভিন্ন ভাষায় পাওয়া যায়,যার মধ্যে সবইই হল ফ্রি ভার্শন , মানে এর কন্টেন্ট যে কেউ নিজ প্রয়োজনে ব্যবহার করতে পারবে। উইকিপিডিয়ার সমস্ত ভার্শন মিলে প্রায় ১৪১কোটির মত শব্দ আছে।

বিশ্বের সবচেয়ে বেশি ভিজিট করা ১০টি ওয়েবসাইট এর মধ্যে একটি হচ্ছে এউ উইকিপিডিয়া।
উইকিপিডিয়া শব্দ টি এসেছে উইকি(সবাই মিলে সৃষ্টি করা যায় এমন ওয়েব সাইট) এবং এনসাইক্লোপিডিয়া এই দুটি শব্দকে একত্র করে।এর প্রধান সার্ভার স্থাপন করা আছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের টাম্পা শহরে।তবে এর সাথে অতিরিক্ত দুটি সার্ভার স্থাপন করা আছে হল্যান্ডের আমস্টারডাম ও দক্ষিন কোরিয়ার সিউল-এ।
এটি সরাসরি লেখা ও সম্পাদন করা হয় সাধারন পাঠক ও উইকিপিডিয়ান দের হাতেই।এইজন্যে উইকিপিডিয়ার নির্ভরযোগ্যতা ও নির্ভুলতা নিয়ে উঠেছে হাজার প্রশ্ন।
উইকিপিডিয়ার যাত্রা শুরু হয় নুপেডিয়া নামে আরেকটি অনলাইন এনসাইক্লোপিডিয়া প্রজেক্ট থেকে। জানিয়ে রাখা ভালো যে, নুপেডিয়ার জন্ম হয় ২০০০ সালের ৯ মার্চ। এটি ছিল মুলত একটি ওয়েব পোর্টাল কম্পানি।এর প্রধান দুই উদ্যোক্তা ছিলেন জিমি ওয়েলস ও ল্যারি সেংগার।পরবর্তীতে ২০০১ সালের ১৫ জানুয়ারি যাত্রা শুরু হয় উইকিপিডিয়ার।২০০৩ সালে নুপেডিয়ার সার্ভার কে বন্ধ করে দেয়ার আগ অবধি নুপেডিয়া ও উইকিপিডিয়া একই সংগে চলতে থাকে।
এরপরই নুপেডিয়ারর টেক্সটগুলো উইকিপিডিয়া তে অন্তর্ভুক্ত করে নেয়া হয়।তারপর থেকে সারা পৃথিবীর উইকিপিডিয়ানদের আন্তরিক শ্রমে এগিয়েই চলেছে উইকিপিডিয়া। আমাদের দেশেও বিপুল সংখ্যক উইকিপিডিয়ান উইকিপিডিয়া কে সমৃদ্ধ করার কাজে লিপ্ত আছেন।
(সংগৃহ)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন